1. shahalom.socio@gmail.com : admin :
  2. ittehadnews24@gmail.com : Ittehad News24 : ইত্তেহাদ নিউজ২৪
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বাংলাবাজার খানকায়ে নেছারিয়ায় তা’লিমী জলসা অনুষ্ঠিত Malette Poker Jetons de Poker Boutique en ligne পটুয়াখালীতে প্রফেসর একেএম শহীদুল ইসলাম ট্রাস্ট উদ্যোগে ৪০ এতিম ও দুঃস্থ শিক্ষার্থীকে নগদ অর্থ প্রদান শতাব্দীর ঐতিহ্যবাহী ছারছীনা আলিয়া মাদ্রাসার নতুন অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন মাওলানা রূহুল আমিন আফসারী পাথরঘাটা মাদ্রাসার প্রতিষ্ঠাতা কাজী মুনসুর আহমেদ (রহঃ) মৃত্যু বার্ষিকীতে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত আমল যত বেশি বেশি করবেন আক্বীদা তত মজবুত হবে -ছারছীনার পীর ছাহেব। পটুয়াখালীতে জাতীয় সংসদের নবনির্বাচিত সাংসদ নাজনীন নাহারকে ফুলেল সংবর্ধনা অনুষ্ঠিত সর্বদা কুরআন ও সুন্নাহ অনুযায়ী আমল করার চেষ্টা করাই আমাদের একমাত্র লক্ষ্য -ছারছীনার পীর ছাহেব। কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছারছীনা দরবার শরীফের তিনদিনব্যাপি বার্ষিক মাহফিল শুরু
শিরোনাম
শতাব্দীর ঐতিহ্যবাহী ছারছীনা আলিয়া মাদ্রাসার নতুন অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন মাওলানা রূহুল আমিন আফসারী আমল যত বেশি বেশি করবেন আক্বীদা তত মজবুত হবে -ছারছীনার পীর ছাহেব। পটুয়াখালীতে জাতীয় সংসদের নবনির্বাচিত সাংসদ নাজনীন নাহারকে ফুলেল সংবর্ধনা অনুষ্ঠিত সর্বদা কুরআন ও সুন্নাহ অনুযায়ী আমল করার চেষ্টা করাই আমাদের একমাত্র লক্ষ্য -ছারছীনার পীর ছাহেব। কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছারছীনা দরবার শরীফের তিনদিনব্যাপি বার্ষিক মাহফিল শুরু নিভে যাওয়া প্রদীপে আলো জ্বেলেছেন প্রফেসর আব্দুর রশীদ টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে জাতীয় প্রেসক্লাবের শ্রদ্ধা অগ্রযাত্রায় খামারিদের অন্তর্ভুক্ত করবে স্মার্ট ফারমার্স কার্ড : প্রাণিসম্পদ মন্ত্রী আন্দোলন করেই তত্ত্বাবধায়কের দাবি আদায় করব -বিএনপির সেমিনারে মির্জা ফখরুল

নিভে যাওয়া প্রদীপে আলো জ্বেলেছেন প্রফেসর আব্দুর রশীদ

  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৭ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার :

বাংলাদেশের আলিয়া মাদরাসাগুলো একসময় দেশের ইসলামি জ্ঞানের প্রাণকেন্দ্র ছিল। তাফসির, হাদিস, ফিকহের মূল্যবান জ্ঞান আহরণের জন্য ইলম পিপাসু শিক্ষার্থীরা ভিড় জমাতো আলিয়া মাদরাসায় “ওয়াবিহি ক্বালা হাদ্দাসানা” র সুরে মুখরিত হতো ছারছিনা আলিয়া, ঢাকা আলিয়া, খুলনা আলিয়া, সিলেট আলিয়া, টুমচর আলিয়া, ফরাজিকান্দি আলিয়া, চুনতি আলিয়া, কাদেরিয়া তয়্যেবিয়া আলিয়া, তামিরুল মিল্লাত আলিয়া, কুমিল্লা আলিয়া মাদরাসাসহ দেশের আনাচে কানাচে অসংখ্য ফাজিল কামিল মাদরাসা। দ্বীন ও ইসলাম রক্ষার দুর্ভেদ্য কিল্লা হয়েই যুগ যুগ ধরে দেশের আলিয়া মাদরাসা কাজ করে আসছিল। তিন থেকে চার যুগ পূর্ব থেকে দেশি বিদেশি ষড়যন্ত্র, আধুনিক শিক্ষার সাথে সম্বনয়ের নামে দেশের ধর্ম শিক্ষার প্রাণকেন্দ্র আলিয়া মাদরাসাকে ধ্বংসের নীল নকশা প্রস্তুত করা হয়।

সেই থেকে শ্রী হারাতে শুরু করে দেশের আলিয়া মাদরসা। আলিয়া মাদরাসা থেকে কাঙ্ক্ষিত কুরআন হাদিসের জ্ঞান না পেয়ে মানুষ ইলমের জন্য কওমি মাদরাসা মুখী হতে থাকে। আলিয়া মাদরাসাগুলো ধীরে ধীরে বুখারি, মুসলিম, তিরমিজি পড়ানো বন্ধ হয়ে শুরু হয় গাইড বইয়ের যুগ।

তাফসিরে বায়জাবি, কাশশাফ, ইবনে কাছির, জালালাইন এইসব মূল কিতাব শিক্ষার্থীদের কাছে কেবল নাম হিসেবেই স্মৃতি হতে থাকে। দেশের দু’একটি মাদরাসা ব্যতীত অধিকাংশ আলিয়া মাদরাসা যখন হাদিস ও তাফসিরের মূল কিতাব ভুলতে বসেছে। যখন আলিয়া মাদরাসার ইলমে নববীর প্রদীপ নিভে যেতে বসেছে। ঠিক সেই সময় এদেশের ফাজিল কামিল মাদরসার অভিভাবক হয়ে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়েরর দায়িত্ব পেয়েছেন উপমহাদেশে ইলমে হাদিসের অন্যতম আলোকবর্তিকা আল্লামা নিয়ায মাখদুম খোতানী রহ. সুযোগ্য ছাত্র প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রশীদ। যার মন মননে সদা জাগ্রত “ওয়াবিহি ক্বালা হাদ্দাসানা”। তিনি আলিয়া মাদরাসার হারানো গৌরব উদ্ধারের কাজে নেমেছেন প্রাণপণে। দায়িত্বভার গ্রহণের পর থেকে একের পর এক পদক্ষেপের মাধ্যমে আলিয়া মাদরাসাগুলোকে জাগিয়ে তোলার চেষ্টা করে যাচ্ছেন।

ফাজিল কামিলের শিক্ষার্থীদের জীবন যখন সেশনজটের যাতাকলে নিষ্পেষিত। প্রফেসর আব্দুর রশীদ এক বছরে তিনটি ইয়ারের ঝুলে থাকা রেজাল্ট প্রকাশ করে আলোড়ন সৃষ্টি করেছেন সারাদেশে। তিনি আলিয়া মাদরাসাগুলোতে মূল কিতাব পড়ানোর মহতী উদ্যোগ গ্রহণ করেছেন। পূর্বের দায়িত্বশীলরা যেভাবে এসি রূমে বসে দেশের মাদরাসা শিক্ষার বারোটা বাজিয়েছেন, সেখানে প্রফেসর আব্দুর রশীদ দিনরাত ছুটে বেড়াচ্ছেন দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। ইতোমধ্যে তিনি নিজে দেশের বিভিন্ন প্রান্তে কামিল মাদরাসায় কামিল শ্রেণিতে বুখারি শরীফের সবক প্রদানের মাধ্যমে ইলমের নববীর বাগানে ফের সুবাসিত ফুলের চারা রোপন শুরু করেছেন। অচিরেই সারাদেশের সকল কামিল মাদরাসায় বুখারির সবকের পাশাপাশি বুখারি শরীফের খতমও হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। নিভে যাওয়া আলিয়া মাদরাসার প্রদীপে জ্বেলেছেন ইলমে নববীর আলো। প্রাণ ফিরে পাচ্ছে দেশের দেড় হাজারেরও বেশি ফাজিল কামিল মাদরাসা।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পেছেনে এদেশের আলিম ওলামা পীর মাশায়েখদের যেই স্বপ্ন ছিল, সেই স্বপ্ন বাস্তবায়নের জন্যই নিরলস কাজ করে যাচ্ছেন প্রফেসর ড. আব্দুর রশীদ। দায়িত্ব গ্রহণের এক বছর না হতেই আলিয়া মাদরাসাগুলো ফিরে পাওয়া শুরু করেছে পূর্বের রূপ। তিনি আলিয়া মাদরাসায় আল ফিকহ এন্ড ইসলামিক স্টাডিজ নামে নামে নতুন করে একটি বিষয়ে অনার্স কোর্স চালু করেছেন। আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ, আরবি সাহিত্য, ইসলামের ইতিহাস বিষয়ে পূর্বে চালুকৃত বিষয়গুলোতে নতুন নতুন কোর্স চালুর মাধ্যমে আলিয়া মাদরাসার ছাত্রদের যোগ্য আলিম হওয়ার পাশাপাশি বিসিএসসহ যে কোন চাকরির জন্য যেন যোগ্য হতে পারে সেই প্রচাষ্টা অব্যাহত রেখেছেন।

প্রফেসর আব্দুর রশীদ বলেন, ‘আলিয়া মাদরাসার ছাত্ররা অচিরেই যেন বিশ্বোপযোগী হতে পারে সেই লক্ষ্যে বিশ্বের বিভিন্ন বিশ্ব বিদ্যালয়ের সাথে শিক্ষার্থী আদান প্রদানের জন্য কাজ করে যাচ্ছি। ছাত্রদের আরবি বিষয়ে যোগ্যতা বৃদ্ধির জন্য সৌদি আবরের সাথে যৌথ উদ্যোগে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় আরবি ভাষা ইন্সটিটিউট প্রতিষ্ঠার কাজ চলছে।’ তিনি দেশের স্বতন্ত্র ফাজিল কামিল মাদরাসা প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন। স্বপ্ন দেখেন আরবি বিশ্ববিদ্যালয় সেশনজট মুক্ত একটি পূরাঙ্গ ডিজিটাল বিশ্বিবদ্যালয় হবে। দেশের ইসলামি শিক্ষা, তাহজিব – তমুদ্দুন রক্ষায় আলিয়া মাদরাসাগুলো পূর্বের ন্যায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের নেতৃত্ব কাজ করে যাবে।

দেশের আলিয়া মাদরাসা নিয়ে হতাশ হয়ে যাওয়া তাওহিদী মুসলিম জনতার প্রাণে নব সমীরণ বয়ে চলেছে। আশা বুক বাধছে ইসলাম প্রিয় মানুষ। প্রফেসর আব্দুর রশীদের হাত ধরেই আলিয়া মাদরাসার নব যুগের স্বপ্ন দেখতে শুরু করেছে দেশবাসী।

 

লেখক: চেয়ারম্যান, ইসলামিক স্টাডিস বিভাগ, ফজলুল হক মহিলা কলেজ, গেন্ডারিয়া, ঢাকা।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Categories