1. shahalom.socio@gmail.com : admin :
  2. ittehadnews24@gmail.com : Ittehad News24 : ইত্তেহাদ নিউজ২৪
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০২:২৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
পটুয়াখালী সরকারি কলেজর অবসরপ্রাপ্ত শিক্ষক মরহুম খন্দকার মঞ্জুর আহসান (রহঃ) এর প্রথম ইন্তেকাল বার্ষিকী উপলক্ষে দোয়া-মাহফিল অনুষ্ঠিত অবিলম্বে ঈমান বিধ্বংসী সিলেবাস বাতিল করতে হবে -খেলাফত আন্দোলন মানবজাতির যাবতীয় পথভ্রষ্টতার মূলে রয়েছে তার মৌলিক আক্বীদা থেকে বিচ্যুত হওয়া -পীর ছাহেব ছারছীনা। শীত নিবারণে পটুয়াখালীতে Universal Amity Foundation এর শীত বস্ত্র হিসেবে কম্বল বিতরণ অব্যাহত। বিএনপি সমাবেশ করে অশান্তি সৃষ্টির লক্ষ্যে : তথ্যমন্ত্রী দেশের বিভিন্ন স্থানে আরও ৫০টি মডেল মসজিদ উদ্বোধন রাষ্ট্রপতির সাথে মন্ত্রিপরিষদ সচিবের সৌজন্য সাক্ষাৎ মন্ত্রী আবুল হাসানাত আব্দুল্লাহকে বরিশাল সাংবাদিক ইউনিয়নের শুভেচ্ছা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্বপ্ন দেখেন বা বলেন, সেটা তিনি বাস্তবায়ন করেন -ইকবাল সোবাহান চৌধুরী দুমকীতে মুক্তিযুদ্ধের ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে পটুয়াখালী মুক্তিযুদ্ধ মঞ্চের মানববন্ধন অনুষ্ঠিত
শিরোনাম
বিএনপি সমাবেশ করে অশান্তি সৃষ্টির লক্ষ্যে : তথ্যমন্ত্রী দেশের বিভিন্ন স্থানে আরও ৫০টি মডেল মসজিদ উদ্বোধন রাষ্ট্রপতির সাথে মন্ত্রিপরিষদ সচিবের সৌজন্য সাক্ষাৎ প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্বপ্ন দেখেন বা বলেন, সেটা তিনি বাস্তবায়ন করেন -ইকবাল সোবাহান চৌধুরী প্রধান বিচারপতির সাথে সম্মেলনের মধ্য দিয়ে শেষ হলো পুলিশ সপ্তাহ – ২০২৩ জাতীয় শিক্ষাব্যবস্থায় ধর্মীয় শিক্ষা সঙ্কোচন বরদাশত করা হবে না কওমি মাদরাসা শিক্ষক পরিষদ লাখ লাখ কোটি টাকা লুট করে আ.লীগ নেতারা বিশ্বধনীদের খাতায় নাম লেখাচ্ছে : বুলু দুর্যোগ মোকাবিলা-শান্তিরক্ষায় সুনাম অর্জন করেছে সেনাবাহিনী – কক্সবাজারে সেনাপ্রধান সংকটকে সম্ভাবনায় রূপ দিতে কাজ করছে সরকার : ওবায়দুল কাদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

চামড়া শিল্প নগরীর উন্নয়নে সরকার সকল ধরণের পদক্ষেপ হাতে নিয়েছেন : প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

  • আপডেট করা হয়েছে শনিবার, ৭ জানুয়ারী, ২০২৩
  • ১৬ বার পড়া হয়েছে

সাভার প্রতিনিধি :

সংকট কাটিয়ে চামড়া শিল্প নগরীর উন্নয়নে সরকার সকল ধরণের পদক্ষেপ হাতে নিয়েছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো: তোফাজ্জল হোসেন মিয়া।
শনিবার দুপুরে সাভারের হেমায়েতপুরের হরিণধরা এলাকায় বিসিক চামড়া শিল্প নগরী ও সিইটিপি সংক্রান্ত মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।
ট্যানারি শিল্পের কারনে হরিধরা এলাকা ও ধলেশ্বরী নদী দুষণ হচ্ছে তাই সরকার দুষণ রোধে সকল ধরণের পদক্ষেপ হাতে নিয়েছে জানিয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া বলেন, চামড়া শিল্পকে গ্রো করার জন্য আমরা অনেক বেশি উৎসাহ দেব। সবাই মিলে শিল্পটাকে আরও বেশি ইফেক্টিভ করবো। যাতে ডোমেস্টিক এবং ইন্টারন্যাশনাল মার্কেটে আমরা খুব ভালোভাবে কমপ্লায়েন্ট হয়ে যাই।

আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের চামড়া শিল্পের রপ্তানি বাড়াতে সাভারের ট্যানারিকে আরও আধুনিকায়ন করতে আন্তর্জাতিক সংগঠন লেদার ওয়ার্কিং গ্রুপ (এলডব্লিউজি) সনদের জন্য আরও ২০০ একর ভূমি অধিগ্রহণ প্রয়োজন। আমরা চেষ্টা করবো আরও ২০০ একর জমি এই কাজের জন্য সংগ্রহ করতে। কারণ এলডব্লিউজি না হলে আমরা ইউরোপিয়ান মার্কেটে রপ্তানিতে পিছিয়ে পড়বো। সে জন্য এই কঠিন বর্জ্যগুলো ব্যবস্থাপনার ক্ষেত্রে খুবই গুরুত্ব দিয়ে কাজ করছি।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল মিয়া আরও বলেন, আমরা ট্যানারি অ্যাসোসিয়েশন, লেদার গুডস অ্যাসোসিয়েশন যারা আছেন তাদের প্রতিনিধিরা, শিল্প সচিব, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মহোদয়সহ সবাই এই চামড়া শিল্পের বর্তমান অবস্থা নিজেদের মধ্যে খোলামেলা আলোচনা করেছি।

তিনি বলেন. কোভিডের গত তিন বছরে চামড়া শিল্পে রপ্তানি অনেক কমে গিয়েছিল। এখন আমরা একটা পজেটিভ ট্রেন্ডে যাচ্ছি। এখন প্রায় ১.২বিলিয়ন ডলারের বেশি রপ্তানি হচ্ছে এই খাতে। তবে কাজটি করতে গিয়ে আমাদের বেশ কিছু চ্যালেঞ্জ আছে। যা নিয়ে আমরা আলোচনা করেছি। এই কাজ করতে গিয়ে আমাদের ভূমি, পানির মাধ্যমে আমাদের পরিবেশ দূষণ হচ্ছে। এই দূষণ গুলো কিভাবে বন্ধ করতে পারি সে জন্য আমরা বিভিন্ন পরামর্শ নিয়েছি।

সিইটিপির বিষয়ে মুখ্য সচিব বলেন, এত বিরাট সিইটিপি করার অভিজ্ঞতা আমাদের দেশে এর আগে ছিলো না। এই কাজ করতে গিয়ে আমাদের যে সকল মালামাল এসেছে সেসব জায়গায় বিভিন্ন সময় কিছু সমস্যাও তৈরি হয়েছে। এখন পৃথিবীতে অ্যাডভান্স টেকনোলজিও চলে এসেছে। গ্লোবালি বায়াররা এখন আরও বড় অ্যাডভান্স টেকনোলজির সিইটিপি তারা দেখতে চায়। কাজেই আমাদের এই সিইটিপিকে আরও বেশি আধুনিকায়ন করা দরকার। এটা রেট্রোফিট করার জন্য কারিগরি বা প্রযুক্তিগত পরিবর্তন করা দরকার। আমরা মনে করি যে, এটিকেও চেইঞ্জ করতে হবে। তাহলে আশাকরি আমরা একটা ভালো ফল পাবো।

ট্যানারী পরিদর্শন শেষে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব সাভারের ভাকুর্তা ইউনিয়নের মোগড়াকান্দা এলাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে গৃহহীনদের জন্য আশ্রয়ণ প্রকল্পের ঘর পরিদর্শন করেন।

পরির্দশনকালে তার সাথে ছিলেন প্রধানমন্ত্রীর মূখ্য সচিবের একান্ত সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, শিল্প সচিব জাকিয়া সুলতানা, ঢাকা জেলা প্রশাসক মমিনুর রহমান, বিসিকের পরিচালক মোঃ জাকির হোসেন, পরিবেশ অধিদপ্তরের ঢাকা অঞ্চলের পরিচালক মোঃ জিয়াউল হক, সাভার উপজেলা নির্বাহী অফিসার মাজহারুল ইসলামসহ বিভিন্ন ট্যানারীর মালিকরা উপস্থিত ছিলেন।

 

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Categories