1. shahalom.socio@gmail.com : admin :
  2. ittehadnews24@gmail.com : Ittehad News24 : ইত্তেহাদ নিউজ২৪
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৫:০০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মুন্সিগঞ্জের কামারখোলা খানকায়ে ছালেহীয়া মুহিব্বিয়া দীনিয়া মাদ্রাসা কমপ্লেক্সে জামাতে উলার ছাত্রদের ছবক অনুষ্ঠান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বাংলাবাজার খানকায়ে নেছারিয়ায় তা’লিমী জলসা অনুষ্ঠিত Malette Poker Jetons de Poker Boutique en ligne পটুয়াখালীতে প্রফেসর একেএম শহীদুল ইসলাম ট্রাস্ট উদ্যোগে ৪০ এতিম ও দুঃস্থ শিক্ষার্থীকে নগদ অর্থ প্রদান শতাব্দীর ঐতিহ্যবাহী ছারছীনা আলিয়া মাদ্রাসার নতুন অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন মাওলানা রূহুল আমিন আফসারী পাথরঘাটা মাদ্রাসার প্রতিষ্ঠাতা কাজী মুনসুর আহমেদ (রহঃ) মৃত্যু বার্ষিকীতে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত আমল যত বেশি বেশি করবেন আক্বীদা তত মজবুত হবে -ছারছীনার পীর ছাহেব। পটুয়াখালীতে জাতীয় সংসদের নবনির্বাচিত সাংসদ নাজনীন নাহারকে ফুলেল সংবর্ধনা অনুষ্ঠিত সর্বদা কুরআন ও সুন্নাহ অনুযায়ী আমল করার চেষ্টা করাই আমাদের একমাত্র লক্ষ্য -ছারছীনার পীর ছাহেব। কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা
শিরোনাম
শতাব্দীর ঐতিহ্যবাহী ছারছীনা আলিয়া মাদ্রাসার নতুন অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন মাওলানা রূহুল আমিন আফসারী আমল যত বেশি বেশি করবেন আক্বীদা তত মজবুত হবে -ছারছীনার পীর ছাহেব। পটুয়াখালীতে জাতীয় সংসদের নবনির্বাচিত সাংসদ নাজনীন নাহারকে ফুলেল সংবর্ধনা অনুষ্ঠিত সর্বদা কুরআন ও সুন্নাহ অনুযায়ী আমল করার চেষ্টা করাই আমাদের একমাত্র লক্ষ্য -ছারছীনার পীর ছাহেব। কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছারছীনা দরবার শরীফের তিনদিনব্যাপি বার্ষিক মাহফিল শুরু নিভে যাওয়া প্রদীপে আলো জ্বেলেছেন প্রফেসর আব্দুর রশীদ টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে জাতীয় প্রেসক্লাবের শ্রদ্ধা অগ্রযাত্রায় খামারিদের অন্তর্ভুক্ত করবে স্মার্ট ফারমার্স কার্ড : প্রাণিসম্পদ মন্ত্রী আন্দোলন করেই তত্ত্বাবধায়কের দাবি আদায় করব -বিএনপির সেমিনারে মির্জা ফখরুল

ঢাকায় হজযাত্রীদের অভিবাসন বিষয়ে চুক্তি অনুমোদন করেছে মন্ত্রিসভা

  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২
  • ১৫৫ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার :

সৌদি আরবের পরিবর্তে বাংলাদেশে হজযাত্রীদের ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য একটি চুক্তির খসড়া গতকাল মন্ত্রিসভা অনুমোদন করেছে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন  দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘হজযাত্রীদের প্রবেশে সহযোগিতা চুক্তি’ শীর্ষক চুক্তি অনুযায়ী এখন থেকে নিয়মিতভাবে বাংলাদেশেই হজযাত্রীদের ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

তিনি বলেন, গত বছর কোভিড-১৯ মহামারীর কারণে এখানে বাংলাদেশের হজযাত্রীদের ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন হয়েছিল। এখন থেকে এখানে নিয়মিতভাবে এই প্রক্রিয়া সম্পন্ন করার ব্যাপারে দুই পক্ষ একটি চুক্তি স্বাক্ষর করেছে। এটি একটি বড় অর্জন।
বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগ সংক্রান্ত ২০২১-২২ অর্থবছরের প্রতিবেদন পেশ করা হয় এবং মন্ত্রিসভা সম্ভাব্য খাদ্য সংকট মোকাবেলায় বেশ কিছু উদ্যোগ গ্রহনের নির্দেশ দেয়।

আনোয়ারুল ইসলাম বলেন, যে কোনো মূল্যে খাদ্য উৎপাদন বাড়াতে মন্ত্রিসভা একটি পর্যবেক্ষণ দিয়েছে।

তিনি বলেন, আমাদের খাদ্য মজুদ খুব ভালো অবস্থায় রয়েছে। এটিকে সর্বদা স্থিতিশীল অবস্থানে রাখতে হবে।  বেসরকারি খাতকে ইতিমধ্যেই ১৫ লাখ মেট্রিক টন খাদ্য আমদানির অনুমতি দেওয়া হয়েছে বলেও তিনি জানান।
মন্ত্রিসভা তৃতীয় পক্ষের কাছ থেকে খাদ্য, বিশেষ করে সম্পূরক খাদ্য আমদানি করা থেকে যতটা সম্ভব বিরত থাকতে নির্দেশ দিয়েছে।
এছাড়া, মন্ত্রিসভা রেমিট্যান্স প্রবাহ ও এফডিআই বাড়ানোর জন্য পদক্ষেপ গ্রহণের পাশাপাশি অদক্ষ শ্রমিকদের বিদেশের শ্রমবাজারে না পাঠাতে, বরং চাকরির বাজারের চাহিদা অনুযায়ী তাদের প্রশিক্ষণ দিতে বলেছে।

ডেইরি দুধের মান নিশ্চিত করতে বাংলাদেশ ডেইরি ডেভেলপমেন্ট বোর্ড আইন, ২০২২-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন করেছে মন্ত্রিসভা।
খসড়া আইন অনুযায়ী, গবাদি পশুর খাদ্য যথাযথ উন্নয়ন বা সংরক্ষণের জন্য কৃষকদের প্রযুক্তিগত সহায়তা এবং কুলিং স্টোরেজ সুবিধা প্রদান করা হবে।

বৈঠকে চিড়িয়াখানা আইন, ২০২২-এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। চিড়িয়াখানাগুলোর যথাযথ ব্যবস্থাপনা এবং সেখানে বন্য প্রাণীর সুরক্ষা নিশ্চিত করার জন্য এটি উত্থাপন করা হয়।

জাপান, কাতার এবং সৌদি আরবের সঙ্গে স্বাক্ষরিত হতে যাওয়া তিনটি চুক্তির খসড়াও মন্ত্রিসভা অনুমোদন করেছে।
এই চুক্তিগুলো হচ্ছে বাংলাদেশ ও জাপানের মধ্যে স্বাক্ষরিত হবে ‘কাস্টমস ম্যাটারে সহযোগিতা ও পারস্পরিক সহায়তা বিষয়ক চুক্তি’ এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও কাতার সরকারের মধ্যে কূটনৈতিক, বিশেষ ও সরকারি পাসপোর্টধারীদের জন্য ভিসার প্রয়োজনীয়তা বাতিল সংক্রান্ত চুক্তি’ এবং ‘সৌদি আরব সরকার ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মধ্যে নিরাপত্তা সহযোগিতা চুক্তি’।

চলতি মাসের শেষের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরে গেলে জাপানের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই চুক্তি দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াবে এবং প্রাতিষ্ঠানিক যোগাযোগ জোরদার করবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Categories