1. shahalom.socio@gmail.com : admin :
  2. ittehadnews24@gmail.com : Ittehad News24 : ইত্তেহাদ নিউজ২৪
বুধবার, ১০ জুলাই ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
মুন্সিগঞ্জের কামারখোলা খানকায়ে ছালেহীয়া মুহিব্বিয়া দীনিয়া মাদ্রাসা কমপ্লেক্সে জামাতে উলার ছাত্রদের ছবক অনুষ্ঠান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বাংলাবাজার খানকায়ে নেছারিয়ায় তা’লিমী জলসা অনুষ্ঠিত Malette Poker Jetons de Poker Boutique en ligne পটুয়াখালীতে প্রফেসর একেএম শহীদুল ইসলাম ট্রাস্ট উদ্যোগে ৪০ এতিম ও দুঃস্থ শিক্ষার্থীকে নগদ অর্থ প্রদান শতাব্দীর ঐতিহ্যবাহী ছারছীনা আলিয়া মাদ্রাসার নতুন অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন মাওলানা রূহুল আমিন আফসারী পাথরঘাটা মাদ্রাসার প্রতিষ্ঠাতা কাজী মুনসুর আহমেদ (রহঃ) মৃত্যু বার্ষিকীতে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত আমল যত বেশি বেশি করবেন আক্বীদা তত মজবুত হবে -ছারছীনার পীর ছাহেব। পটুয়াখালীতে জাতীয় সংসদের নবনির্বাচিত সাংসদ নাজনীন নাহারকে ফুলেল সংবর্ধনা অনুষ্ঠিত সর্বদা কুরআন ও সুন্নাহ অনুযায়ী আমল করার চেষ্টা করাই আমাদের একমাত্র লক্ষ্য -ছারছীনার পীর ছাহেব। কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা
শিরোনাম
শতাব্দীর ঐতিহ্যবাহী ছারছীনা আলিয়া মাদ্রাসার নতুন অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন মাওলানা রূহুল আমিন আফসারী আমল যত বেশি বেশি করবেন আক্বীদা তত মজবুত হবে -ছারছীনার পীর ছাহেব। পটুয়াখালীতে জাতীয় সংসদের নবনির্বাচিত সাংসদ নাজনীন নাহারকে ফুলেল সংবর্ধনা অনুষ্ঠিত সর্বদা কুরআন ও সুন্নাহ অনুযায়ী আমল করার চেষ্টা করাই আমাদের একমাত্র লক্ষ্য -ছারছীনার পীর ছাহেব। কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছারছীনা দরবার শরীফের তিনদিনব্যাপি বার্ষিক মাহফিল শুরু নিভে যাওয়া প্রদীপে আলো জ্বেলেছেন প্রফেসর আব্দুর রশীদ টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে জাতীয় প্রেসক্লাবের শ্রদ্ধা অগ্রযাত্রায় খামারিদের অন্তর্ভুক্ত করবে স্মার্ট ফারমার্স কার্ড : প্রাণিসম্পদ মন্ত্রী আন্দোলন করেই তত্ত্বাবধায়কের দাবি আদায় করব -বিএনপির সেমিনারে মির্জা ফখরুল

পবিত্র কুরআন ও হাদীসের আলোকে পবিত্র শবে বরাত উদযাপন (পর্ব-১)

  • আপডেট করা হয়েছে সোমবার, ২২ মার্চ, ২০২১
  • ৩২৯ বার পড়া হয়েছে
মুহাম্মাদ ওমর ফারুক (বাগেরহাট) :
ان الحمد لله الذي خلقنا وجعلنا من خير امة ،ثم الحمد لله الذي ادخلنا من اهل السنة والجماعة ،وأخرجنا من اهل البدعة وفرق الباطل ،ثم الصلاة والسلام على من لا نبي بعده وادم بين الماء والطين. ألذي بعث رسولانبيا وعلى اله وصحبه ألذين سلكوا طريقا مرضيا.امابعد: فقد قال ألله تعالى في كلامه المجيد اعوذبا لله من الشيطان الرجيم . بسم الله الرحمان الرحيم .حم.والكتاب المبين. انا انزلناه في ليلة مباركة انا كنا منذرين. فيها يفرق كل امر حكيم .(سورة الدخان)
শবে বরাত নামটি ফার্সি, এবং আরবী মিশ্রিত বহুল পরিচিত একটি নাম। সাদামাটা ভাষায় শবে বরাত। একটি বিশেষ ইবাদত এবং বরকতের রাত। মুসলমান মাত্রই এ রাত্রিকে ভাগ্য রজনী বলে জানে। এই ফার্সি ভাষার শব্দটি বাংলা ভাষায়, আরবি, ফারসি, উর্দু ভাষাযর ন্যায় প্রবেশ করেছে। এ ধরনের অসংখ্য বিদেশি ভাষার অনুপ্রবেশ বাংলা ভাষায় বিদ্যমান ।আমাদের সমাজে সালাত শব্দের চেয়ে নামাজ, সিয়াম শব্দের চেয়ে রোজা শব্দের ব্যবহার হাজার হাজার গুণ বেশি। এখনো খাবার দাবার স্থলে খানাপিনা ব্যবহার হচ্ছে।
বরকত ময় এই ভাগ্য রজনী শবে বরাতের নাম সমুহ
১.  লাইলাতুন নিসফি মিনশাবানليلة نصف من شعبان ২/লাইলাতুল মোবারাক ليلة المباركة
২. লাইলাতুল জায়িযা ليلة الجائزة
৪. লাইলাতুল ঈদুল মালাইকা ليلة عيد الملائكة
৫. লাইলাতুল তাকফির ليلة التكفير
৬. লাইলাতুল ইতকি মিনান নার। ليلة عتق من إلنار
৭. লাইলাতুশ শাফায়াহ । ليلة الشفاعة
৮. লাইলাতুত তাজিম। ليلة التعظيم ৯/লাইলাতুর রাহমান। ليلة الرحمة ১০/ লাইলাতুস চেক। ليلة الصك (তাফসিরে কুরতুবী ১৬/১২৬পৃঃ।)
পবিত্র কুরআন মাজীদের এমনিভাবে ৫৬ টি নাম আছে ।কেবল সূরা ফাতিহার নামের সংখ্যা হল ২৪ টি । শবে বরাত নামটি অনেক নামের মধ্যে অধিক ব্যবহৃত একটি নাম। পবিত্র কুরআন বা হাদীসে নামাজ এবং রোজা নামের মতো এটি সরাসরি পাওয়া না গেলেও, শবে বরাত শব্দটি কুরআন হাদীসে নেই বলে শবে বরাত কে বিদআত বলা একটি জঘন্যতম অপরাধ এবং জ্ঞানশূন্য মানুষের কথা।
নিম্নে শবে বরাত পালন করা সুন্নত বিষয়টির উপর পবিত্র কোরআন হাদিস এবং ফিকহের দলিল সমূহ পেশ করা গেল :-
১. পবিত্র কুরআনের দলিল
حم – والكتاب المبين – انا انزلناه في ليلة مباركة انا كنا منذرين – فيها يفرق كل امر حكيم •
হামিম، সুস্পষ্ট কিতাবের শপথ, নিশ্চয়ই আমি এই সুস্পষ্ট কিতাব কে বরকতময় রাতে নাযিল করেছি। নিশ্চয়ই আমি ভীতি প্রদর্শনকারী। এই মোবারক রাতে প্রত্যেকটি গুরুত্বপূর্ণ হেকমত পূর্ণ কাজের ফয়সালা হয়ে থাকে।
(সুরা দোখান১-৪ নং আয়াত।) তাফসিরে আব্বাস (রাঃ)
আলোচ্য আয়াতের ব্যাখ্যায় হযরত ইবনে আব্বাস (রাঃ) বলেন:-
قال ابن عباس رضي الله عنه حم: يعني قضى الله ماهو كاءن الي يوم القيامة – والكتاب المبين: يعنى القران- في ليلة مباركة: يعني ليلة نصف من شعبان وهو ليلة البراءة .
হামিম হামিম অর্থ আল্লাহ তাআলার ফয়সালা কিয়ামত পর্যন্ত সংগঠিত হবে, আল কিতাবুল মুবিন অর্থ আল-কোরআন, আর লাইলাতুম মুবারাকাহ -শাবান মাসের অর্ধেক রাত শাবান মাসের ১৪তারিখ দিবাগত রাতটি লাইলাতুল বারাআত শবে বরাত ২৭ টি তাফসীরের কিতাবে এর আলোচ্য আয়াতে বর্ণিতليلة مباركة এবং فيها يفرق كل امر حكيم দারা শবে বরাত কে বোঝানো হয়েছে।
আবার অনেকে বলেছেন ليلة مباركة বলতে লাইলাতুল কদরকে বুঝানো হয়েছে।
(তাফসীরে কুরতুবী ১৬/১২৬।)
তাফসিরে রুহুল মায়ানিতে এসেছে ২৫/১৭০পৃঃ
عن على رضى الله عنه قال قال رسول الله صلى الله عليه وسلم اذاكانت ليلة نصف من شعبان فقوموا ليلها وصوموا نهارها فان الله تعالى ينزل فيها لغروب الشمس إلى السماء الدنيا فيقول ألا مستغفر فأغفر له إلا من مسترزق فارزقه ألا مبتلي فاعافيه إلا كذا الا كذا حتى يطلع الفظر
অনুবাদ :
হযরত আলী রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণনা করেছেন হযরত রাসূলে কারীম সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর বাণী যখন সাবানের অর্ধ মাসের রাত্রি হবে তখন তোমরা রাত্রি জাগরণ করো ও দিনের বেলায় রোজা রাখ ।নিশ্চয়ই মহান আল্লাহ সেরাতে সূর্যাস্তের পরে প্রথম আকাশে অবতীর্ণ হন। এবং বলতে থাকেন কোন ক্ষমাপ্রার্থী কি নেই? আমি তাকে ক্ষমা করে দেব। কোন জীবিকা প্রার্থীকে নেই? আমি তাকে জীবিকা দান করব। কোন বিপদগ্রস্ত কি নেই? আমি তাকে বিপদ থেকে মুক্তি করে দেব। এরকম আরো আরো প্রার্থী যারা আছে আমার নিকট প্রার্থনা করলে আমি তাদের আশা পূর্ণ করব । এভাবে শবে বরাতে ভোররাত পর্যন্ত মহান আল্লাহর আহ্বান চলতে থাকে।
(তাফসিরে রুহুল মায়ানী ২৫/১৭০পৃঃ) ( ইবনে মাজাও বাইহাকি শরীফ পৃঃ৯৯। )
– চলবে

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Categories