1. shahalom.socio@gmail.com : admin :
  2. ittehadnews24@gmail.com : ইত্তেহাদ নিউজ২৪ : ইত্তেহাদ নিউজ২৪
শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৭:২০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
যিনি স্বাস্থ্য সুরক্ষা বিধি মানেন না, তিনি সমাজ ও রাষ্ট্রের জন্য ক্ষতিকর। -বিএমপি কমিশনার। মঠবাড়িয়ায় যায়যায়দিন পত্রিকার ১৬তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বিনা কারণে বাইরে বের হলেই গ্রেপ্তার : ডিএমপি কমিশনার সাত দিন বন্ধ থাকবে অভ্যন্তরীণ ফ্লাইট সাঈদ খোকনের বিষয়ে মন্তব্য করতে চাই না : তাপস লকডাউনে বন্ধ থাকবে অলি-গলির চা ও পানের দোকান মাঠে থাকছে সেনা-বিজিবি-পুলিশ-র‌্যাব-আনসার সড়ক দূর্ঘটনায় আহত ডিবিসি চ্যানেলের বরিশাল ব্যুরো প্রধানের পাশে পুলিশ কমিশনার বিএমপি সরকারি চাকরিজীবীদের প্রজাতন্ত্রের সেবক হিসেবে দায়িত্ব পালন করতে হবে : প্রাণিসম্পদ মন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির চতুর্থ সভা অনুষ্ঠিত
শিরোনাম
বিনা কারণে বাইরে বের হলেই গ্রেপ্তার : ডিএমপি কমিশনার সাত দিন বন্ধ থাকবে অভ্যন্তরীণ ফ্লাইট মাঠে থাকছে সেনা-বিজিবি-পুলিশ-র‌্যাব-আনসার সড়ক দূর্ঘটনায় আহত ডিবিসি চ্যানেলের বরিশাল ব্যুরো প্রধানের পাশে পুলিশ কমিশনার বিএমপি সরকারি চাকরিজীবীদের প্রজাতন্ত্রের সেবক হিসেবে দায়িত্ব পালন করতে হবে : প্রাণিসম্পদ মন্ত্রী স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির চতুর্থ সভা অনুষ্ঠিত ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের সাবেক প্রধান ইকবাল আহমেদের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক বিএনপি নির্বাচনী ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা চালাচ্ছে : ওবায়দুল কাদের জীবন-জীবিকা রক্ষার এই বাজেট বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ আরো একধাপ এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা নগর আদালত প্রতিষ্ঠিত হলে নাগরিকরা দ্রুত বিচার পাবেন

মুক্তিযুদ্ধে শহীদ দুই ভারতীয় সাংবাদিকের নামে স্মৃতিফলক উন্মোচন করলেন তথ্যমন্ত্রী

  • আপডেট করা হয়েছে রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ১১২ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক :

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় খবর সংগ্রহ করতে গিয়ে শহীদ দুই ভারতীয় সাংবাদিকের স্মরণে স্মৃতিফলক উন্মোচন করা হয়েছে। আজ শনিবার দুপুরে কলকাতা প্রেসক্লাব প্রাঙ্গণে এই স্মৃতিফলক উন্মোচন করেন বাংলাদেশের তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। এই দুই সাংবাদিকের স্মরণে প্রকাশ করা হয়েছে একটি স্মারকগ্রন্থ।

এই দুই সাংবাদিক হলেন দীপক বন্দ্যোপাধ্যায় ও সুরজিৎ ঘোষ। তাঁরা কলকাতার তৎকালীন ইংরেজি দৈনিক অমৃতবাজার পত্রিকার শিক্ষানবিশ প্রতিবেদক ছিলেন। খবর সংগ্রহ করতে তাঁরা বাংলাদেশের কুমিল্লায় যান। সেখানে পাকিস্তানি সেনাদের হাতে ধরা পড়েন। পরে পাকিস্তানি সেনাদের হাতে শহীদ হন।

অনুষ্ঠানে হাছান মাহমুদ বলেন, যত দিন বাংলাদেশ থাকবে, তত দিন মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। স্বর্ণাক্ষরে লেখা থাকবে কলকাতাসহ ভারতের সাংবাদিকদের নাম। তাঁরা জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পাশে দাঁড়িয়েছিলেন। এই কলকাতায়ই সেদিন বাংলাদেশের প্রথম মুজিব সরকার গঠনের ঘোষণা হয়েছিল।

কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিস সুর বলেন, ‘আমরা চাইছি কলকাতার এই দুই শহীদ সাংবাদিকের নামে ঢাকার জাতীয় প্রেসক্লাবেও একটি স্মৃতিফলক স্থাপন করা হোক।’ তিনি আরও বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে ১৩ জন ভারতীয় সাংবাদিকের জীবন উৎসর্গ হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শহীদ দুই সাংবাদিকের সাংবাদিকতার ‘গুরু’ মানিক বন্দ্যোপাধ্যায়। মানিক বন্দ্যোপাধ্যায় নিজেও কাজ করেছেন অমৃতবাজার পত্রিকায়। আরও উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান, কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান, বাংলাদেশের সাংসদ সাইমুন সারোয়ার, কলকাতা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কিংশুক প্রামাণিকসহ কলকাতার বিশিষ্টজনেরা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন