1. shahalom.socio@gmail.com : admin :
  2. ittehadnews24@gmail.com : Ittehad News24 : ইত্তেহাদ নিউজ২৪
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:৩১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
আঃলীগ ইয়াহুদীদের সাথে আঁতাত করে না -ছারছীনার মাহফিলে শ.ম রেজাউল একটি কুচক্রি মহল ইসলাম বিরোধী কারিকুলামকে দেশবাসীর উপর চাপিয়ে দিয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করতে লিপ্ত আছে -শাহ্ হুসাইন ইসলামী নীতি নৈতিকতা বিরোধী শিক্ষা কারিকুলামের সংশোধন চাই -ছারছীনার পীর ছাহেব ছারছীনা শরীফের বর্তমান হযরত পীর ছাহেব কেবলার নির্দেশে আমরা ঐক্যবদ্ধ থেকেছি এবং তাঁর রূহানী দোয়া নিয়ে সম্মুখ পানে এগিয়ে চলেছি খোদাভীরু ও চরিত্রবান লোক তৈয়ার করাই তরীকা চর্চার মূল উদ্দেশ্য -ছারছীনার পীর ছাহেব ছারছীনা দরবার শরীফের ১৩২ তম তিনদিনব্যাপী ঈছালে ছওয়াব মাহফিল শুরু ছারছীনা দরবার শরীফের ১৩২ তম মাহফিলের সকল প্রস্তুতি সম্পন্ন : আগামীকাল বাদ মাগরীব উদ্বোধন বরিশাল জেলা পরিষদের দায়িত্ব নিলেন এ কে এম জাহাঙ্গীর আগৈলঝাড়ায় ২৫ লাখ টাকা ব্যয়ে সু-দৃশ্য “শহীদ সুকান্ত আবদুল্লাহ পার্কে”র উদ্বোধন নাটোরে আনসার ও ভিডিপি’র সমাবেশ অনুষ্ঠিত
শিরোনাম
আঃলীগ ইয়াহুদীদের সাথে আঁতাত করে না -ছারছীনার মাহফিলে শ.ম রেজাউল এনডিসি গ্রাজুয়েটদের অর্জিত জ্ঞানকে উন্নয়নের কাজে লাগানোর আহ্বান রাষ্ট্রপতির মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর সাথে বিডিইউ উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ সরকার বস্তিবাসী ও ছিন্নমূল মানুষের পুর্নবাসনে বদ্ধপরিকর : ডেপুটি স্পিকার রাষ্ট্রপতির সঙ্গে ভুটানে নিযুক্ত বাংলাদেশের নয়া রাষ্ট্রদূতের সাক্ষাৎ প্রকৃতির ক্ষতি করে এমন প্রকল্প গ্রহণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন কূটনীতিকরা তাদের ‘আচরণবিধি’ মেনে চলবেন : প্রত্যাশা ঢাকার সশস্ত্র বাহিনী দিবসে সিলেটে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা এক জমি বারবার বন্ধক রাখা যাবে না : ভূমিমন্ত্রী

জাতিসংঘের শান্তি প্রচেষ্টার প্রতি বাংলাদেশের রাজনৈতিক প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত

  • আপডেট করা হয়েছে বুধবার, ২৭ জানুয়ারী, ২০২১
  • ২২০ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক :

নিউইয়র্কে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জাতিসংঘের শান্তি বিনির্মাণ ও টেকসই শান্তি প্রচেষ্টার প্রতি বাংলাদেশের দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।
তিনি আজ বুধবার জাতিসংঘ শান্তি বিনির্মাণ তহবিলে আর্থিক অবদান বৃদ্ধির প্রয়াসে ভার্চুয়ালি আয়োজিত উচ্চ পর্যায়ের পুর্নভরণ সম্মেলনে বক্তব্য প্রদানকালে বাংলাদেশের এই প্রতিশ্রুতির কথা তুলে ধরেন।
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ এবং কানাডা, জার্মানি, সিয়েরা লিওন ও সুদান সরকার যৌথভাবে সম্মেলনটি আয়োজন করে। সম্মেলনে জাতিসংঘের শান্তি বিনির্মাণ তহবিলে বাংলাদেশ উল্লে¬খযোগ্য পরিমান অর্থ প্রদানের ঘোষণা দিয়েছে। আজ এখানে এক তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে।
এসময় রাষ্ট্রদূত ফাতিমা বলেন, কোভিড-১৯ মোকাবেলার কঠিনতম সময়েও শান্তিবিনির্মাণ তহবিলে আর্থিক সহযোগিতা প্রদান বিশ্বশান্তির প্রতি বাংলাদেশের সুদৃঢ় রাজনৈতিক প্রতিশ্রুতিরই বহি:প্রকাশ। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম ও শান্তিবিনির্মাণ পদক্ষেপে বাংলাদেশের অমূল্য অবদানের পাশাপাশি বাড়তি হিসেবে আর্থিক এই সহযোগিতার প্রতিশ্রুতি প্রদান করা হলো।
শান্তিবিনির্মাণ পদক্ষেপে বহু বছর ধরে তহবিল ঘাটতির বিষয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ পুনর্ব্যক্ত করে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শান্তিবিনির্মাণ অর্থায়নে আন্তর্জাতিক সম্প্রদায়কে জরুরিভাবে দৃষ্টি দেওয়ার আহ্বান জানান।
শান্তিবিনির্মাণ ও টেকসই শান্তি বিষয়ে সাম্প্রতিক সময়ে গৃহীত দুটি রেজুলেশনের উদাহরণ টেনে রাষ্ট্রদূত ফাতিমা বলেন, বাংলাদেশ শান্তিবিনির্মাণ তহবিলের জরুরি সম্পদ সংগ্রহের সকল আন্তর্জাতিক প্রচেষ্টায় সমর্থন যুগিয়ে যাবে।
উল্লেখ্য সম্প্রতি গৃহীত উক্ত রেজুলেশন অনুযায়ী আগামী ৭৬তম জাতিসংঘ সাধারণ পরিষদে এ বিষয়ে উচ্চ পর্যায়ের একটি সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
রাষ্ট্রদূত ফাতিমা বলেন, বাংলাদেশসহ অনেক দেশের অর্থনীতিতে কোভিড-১৯ এর নেতিবাচক প্রভাব সত্ত্বেও সংঘাতপূর্ণ দেশগুলির শান্তিবিনির্মাণ প্রচেষ্টায় সহযোগিতা অব্যাহত রাখা অত্যন্ত জরুরি; কারণ এটি তাদের জাতীয় অগ্রাধিকার। সংঘাতপ্রবণ দেশগুলো যাতে শান্তিবিনির্মাণের ইতিবাচক ফলাফল ঘরে তুলতে পারে সেজন্য তাদের জাতীয় প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বিনির্মাণ বিষয়টিতে বিশেষ গুরুত্ব প্রদান করেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি।
অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের জন্য শান্তিবিনির্মাণ তহবিলের আবশ্যকতার ওপর জোর দিয়ে তিনি বলেন, জাতি, ধর্ম, বর্ণ ও লিঙ্গ নির্বিশেষে সমাজের সকল অংশ সমানভাবে যাতে এই তহবিলের সুফল ভোগ করতে পারে অবশ্যই তা নিশ্চিত হতে হবে।
শান্তিবিনির্মাণ তহবিলের ২০২০-২০২৪ বিনিয়োগ কৌশলে স্বেচ্ছা-অবদানকে উৎসাহিত করতে উচ্চ পর্যায়ের এই পুনর্ভরণ সম্মেলন আয়োজন করা হয়। জাতিসংঘ মহাসচিব, সিয়েরা লিওনের রাষ্ট্রপতি, সুদানের প্রধানমন্ত্রী এবং কানাডা ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী সম্মেলন উদ্বোধন করেন। এছাড়া বিভিন্ন অঞ্চল থেকে প্রায় অর্ধশতাধিক পররাষ্ট্রমন্ত্রী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সম্মেলনে বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্ব করেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Categories